Application Requirements

ভর্তির নিয়মাবলী

চিটাগাং ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী (চিয়েট) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট। উক্ত ইন্সটিটিউটে ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রম ডিন, ইঞ্জিনিয়ারিং অনুষদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অধীনে ভর্তি পরীক্ষার মাধ্যমে সম্পন্ন হয়।

আবেদন ফরম চ.বি ওয়েবসাইট (www.cu.ac.bd) অথবা চিটাগং ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী (চিয়েট) এর ওয়েবসাইট (www.ciet.ac.bd) থেকে ডাউনলোড করে চ.বি ডিন, ইঞ্জিনিয়ারিং অনুষদের অনুকূলে অগ্রণী ব্যাংক এর যেকোন শাখা থেকে ৬০০/- (ছয়শত) টাকার পে-অর্ডারসহ সরাসরি অথবা (www.ciet.ac.bd) এর মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে।

 

ভর্তির যোগ্যতা ঃ যে সকল ছাত্র-ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে  মাধ্যমিক বা সমমান পরীক্ষা ও ২০১৬ বা ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় অথবা ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে মাধ্যমিক বা সমমান পরীক্ষা ও ২০১৬ বা ২০১৭ সালের ৪ (চার) বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের নিম্নে বর্ণিত যোগ্যতা আছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে। ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত চিটাগাং ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজীতে (চিয়েট) ১ম বর্ষ বিএসসি-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তিচ্ছুদের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান বা কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম মোট জিপিএ ৬.০০ থাকতে হবে। তবে মাধ্যমিক বা সমমান ও উচ্চ মাধ্যমিক বা সমমান উভয় পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম জিপিএ ২.৭৫ পেতে হবে। কারিগরি শিক্ষা বোর্ড হতে ৪ (চার) বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে উত্তীর্ণদের মাধ্যমিক বা সমমান এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ২.৭৫ এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৪০ থাকতে হবে। ভর্তির আবেদন ফরমের সাথে মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ট্রান্সক্রিপ্টের সত্যায়িত ফটোকপি ও তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবিসহ জমা দিতে হবে।

 

পরীক্ষার মানবন্টন :

ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার মান ৫০ নম্বর এবং পাস নম্বর ২০। লিখিত পরীক্ষায় ইংরেজি, পদার্থ, রসায়ন ও গণিত প্রতি বিষয়ে পরীক্ষার মান ১০ নম্বর। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের সাথে মাধ্যমিকের মোট জিপিএ’র ৪০% ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ’র ৪০% ও উচ্চ মাধ্যমিকের মোট জিপিএ’র ৬০% যোগ করে সর্বমোট ৫০ নম্বরে ফলাফল চূড়ান্ত করে উত্তীর্ণ তালিকা তৈরি করা হবে। উক্ত তালিকা থেকে মোট আসন সংখ্যা অনুযায়ী চূড়ান্ত নির্বাচিত মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা মেধাক্রমানুসারে প্রস্তুত করে ফলাফল প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রম অনুসারে ভর্তির যোগ্যতা অর্জন করতে হবে এবং ভর্তিচ্ছুদের পছন্দ অনুসারে কোর্স চুড়ান্ত করা হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে উক্ত কোর্স সম্পন্ন করতে হবে। কোর্স শেষ করার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক সার্টিফিকেট প্রদান করা হবে।

 

পরীক্ষা পদ্ধতি : এমসিকিউট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার সময়কাল ৩০ মিনিট।

ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্টিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ক্লাস টেস্ট, কুইজ টেস্ট, মাসিক/মধ্যপর্ব পরীক্ষা ও সেমিষ্টার ফাইনাল পরীক্ষা নিজ ক্যাম্পাসে (চিয়েট) অনুষ্টিত হবে।